Friday, May 24, 2024
Google search engine
Homeদক্ষিণবঙ্গকলেজ ক্যাম্পাসে কুয়ো খুঁড়তে গিয়ে মিলল কয়লার সন্ধান,আসানসোল ইঞ্জিনিয়ারিং কলেজের ভবিষ্যৎ নিয়ে...

কলেজ ক্যাম্পাসে কুয়ো খুঁড়তে গিয়ে মিলল কয়লার সন্ধান,আসানসোল ইঞ্জিনিয়ারিং কলেজের ভবিষ্যৎ নিয়ে উঠছে প্রশ্ন

ভারতী বন্দোপাধ্যায়,আসানসোল: তীব্র দাবদাহ তার উপর ভোটের উত্তাপে যখন নাজেহাল অবস্থা তার মধ্যেই আসানসোল ইঞ্জিনিয়ারিং কলেজে খোঁজ মিললো কয়লার ! জানা গেছে, গত ২৫ এপ্রিল কলেজ ক্যাম্পাসে পানীয় জলের জন্য কুঁয়ো খুঁড়তে গিয়ে পাওয়া যায় অঙ্গারভূমিতে কয়লার সন্ধান। ১৯নং জাতীয় সড়কের গায়ে বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে পাওয়া গেছে এই খনিরত্নের সন্ধান।প্রসঙ্গত পানীয় জলের অভাব মেটাতে আসানসোলের ১৯ নং জাতীয় সড়কে জুবিলী মোড়ে অবস্থিত আসানসোল বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে কুঁয়ো খোঁড়ার কাজ শুরু হয়। কুঁয়ো খোঁড়া ২০/২৫ ফুট কাটা হলেই এই বিশাল কয়লা খনির সন্ধান পাওয়া যেতেই কলেজ কর্তৃপক্ষ বিস্মিত হতবাক !
সম্পূর্ণ বিষয়টি কলেজের পক্ষ থেকে সরকারি কয়লা উত্তোলনকারী সংস্থা ইসিএলকে জানানো হয়েছে। এখন প্রশ্ন হচ্ছে এই বিপুল পরিমাণ কয়লা কলেজ ক্যাম্পাসে থাকার ফলে আগামী দিনে কলেজের ভবিষ্যত কি হবে? ক্যাম্পাসের ভিতরে এই বিপুল পরিমাণ কয়লা বের করতে ইসিএল কি পদক্ষেপ নেবে ? কয়লা বের করতে হলে কলেজ কি স্থানান্তরিত করা হবে ? এই এলাকার মানুষজনের কি ভবিষ্যৎ ? এইরকম আরও অনেক প্রশ্ন ঘোরাফেরা করছে এলাকা জুড়ে। আসানসোল পুরনিগমের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায় জানান , “আসানসোল ইঞ্জিয়ারিং কলেজে কুঁয়ো খুঁড়তে গিয়ে কয়লা পাওয়া গেছে এই খবর শোনার পর পুরনিগমের পক্ষ থেকে একটি প্রতিনিধি দল যান কলেজ ক্যাম্পাসে পুরো বিষয়টি খতিয়ে দেখেন ” । ইসিএলের ডাইরেক্টার টেকনিক্যাল
নিলাদ্রী রায় জানান , ” কলেজ কর্তৃপক্ষ খবর পাঠিয়েছেন, ঠিক কি পাওয়া গেছে তা খতিয়ে দেখা হচ্ছে” । খনি বিশেষজ্ঞদের মতে বৃটিশ আমলের বহু খনি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে সেইরকম ই কোন খনিতেই এই কালো হীরে কলেজ ক্যাম্পাসে পাওয়া গেছে বলে অনুমান। আপাতত কিছু প্রশ্ন কিছু কৌতূহল নিয়েই শিল্পাঞ্চলের মানুষজন পরবর্তী অবস্থার দিকে চোখ রেখেছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments